Aside

আল মাকতাবাতুশ শামেলা

আল মাকতাবাতুশ শামেলা- এর অর্থ হলো ‘সুবিশাল গ্রন্থাগার’। সত্যিকারার্থেই এটি একটি সুবিশাল মাকতাবা বা লাইব্রেরি। http://www.shamela.wsএ ঠিকানায় ব্রাউজ করলে আপনি পৌঁছে যাবেন এক বিশাল ইসলামী গ্রন্থাগারে। আরবি ভাষার সব রেফারেন্স বুক পাবেন এখানে। এখান থেকে অনায়াসেই ডাউনলোড করে নিতে পারেন এ সুবিশাল গ্রন্থাগারটি আপনার কম্পিউটারে। পেয়ে যাবেন হাজার হাজার কিতাব।
এটি একটি সেবাধর্মী, জনকল্যাণমূলক ওয়েবসাইট। ইসলামী শিক্ষার প্রসার ও জ্ঞান অন্বেষণকারীদের সহায়তা করা সাইট পরিচালনাকারীদের লক্ষ্য। যদি আপনার ইন্টারনেট সংযোগ না থাকে বা ইন্টারনেট আপনার নাগালের বাইরে থাকে তাহলেও অসুবিধা নেই। বাজারে আল-মাকতাবাতুশ শামেলার সিডি পাওয়া যায়। আপনি সিডি সংগ্রহ করে তা আপনার কম্পিউটারে বা ল্যাপটপে ইনস্টল করে নিতে পারেন। আর ব্যবহার করতে পারেন সহজেই। কত সহজ! যদি এমন হয়, আপনি এক স্থানে গেলেন সেখানে আপনার প্রয়োজন তাফসির-সম্পর্কিত সব কিতাব বা হাদিসের সব গ্রন্থ। সম্ভব হবে কি এগুলো সর্বদা সঙ্গে বহন করা বা তখনই এগুলো উপস্থিত করা? একটি ট্রাক সব সময় সঙ্গে থাকলেও তো সম্ভব নয়। কিন্তু আপনি একটি সিডি বা একটি ল্যাপটপে সহজেই বহন করতে পারছেন হাজার হাজার কিতাব। যখন ইচ্ছা তা পাঠ করতে পারবেন। যখন প্রয়োজন তা থেকে তথ্য সংগ্রহ করে আপনার গবেষণা বা লেখায় সংযুক্ত করতে পারেন।
আর আপনি যদি একজন লেখক বা গবেষক হয়ে থাকেন, আরবি ভাষা জানেন ও বোঝেন তাহলে তো এ মাকাতাবা ব্যতীত আপনার চলাই অসম্ভব।ইন্টারনেটভিত্তিক আরবি ভাষায় অনেক ই-লাইব্রেরি রয়েছে। সেখানে আছে হাজার হাজার কিতাব। কিন্তু আল-মাকতাবাতুশ শামেলা সবচেয়ে জনপ্রিয়।
বৈশিষ্ট্যগুলো নিম্নরূপ
০১. এর সার্চ বা অনুসন্ধান অত্যন্ত সহজ ও দ্রুততম সময়ে সার্চের রেজাল্ট দিয়ে থাকে।
০২. এটি আরবি ভাষায় ইসলামী গ্রন্থের সবচেয়ে সমৃদ্ধ ও সর্ববৃহৎ সংগ্রহশালা।
০৩. প্রাচীন ও আধুনিক সব যুগের ইসলামী গ্রন্থের সংগ্রহ রয়েছে এখানে।
০৪. এ ওয়েবসাইটের সেবা পেতে হলে কোনো রেজিস্ট্রেশন, শর্তাবলি বা কোনো খরচ বহন করার প্রয়োজন নেই।
০৫. এ সাইটে যে কোনো গ্রন্থ_ আরবি বা ইংরেজি ভাষায় আপলোড করা যায়।
০৬. এর কিতাবগুলো ওয়ার্ড ডকুমেন্টে লেখা। ফলে এগুলো থেকে উদ্ধৃতি বা তথ্যাবলি কপি ও পেস্ট করে নেয়া যায়।
০৭. প্রতিটি হাদিসের মূল টেঙ্ট হরকতসহ সহজে পাওয়া যায়।
যখন থেকে যাত্রা শুরু
২২-২-১৪২৭ হিজরি থেকে এর যাত্রা শুরু হয়। অল্প সময়ের মধ্যে এ ওয়েবসাইটটি ব্যাপক জনপ্রিয়তা লাভ করে। যাত্রা শুরুর প্রাক্কালে এর গ্রন্থসংখ্যা ছিল ১ হাজার ৯০০। ছয়টি মূল বিষয়ে এগুলো বিন্যস্ত ছিল। বর্তমানে তৃতীয় সংস্করণে এর গ্রন্থসংখ্যা প্রায় ১২ হাজার।
কীভাবে পাবেন আল মাকতাবাতুশ শামেলার সেবা
আপনি যদি কম্পিউটার ব্যবহারকারী হয়ে থাকেন তাহলে এ সেবা গ্রহণ করতে পারবেন। আপনি আল-মাকতাবাতুশ শামেলা নামের সিডি সংগ্রহ করতে পারেন। দেশে আরবি ভাষায় অভিজ্ঞ অনেক আলেম, শিক্ষাবিদ, গবেষকের কাছ থেকে সিডি কপি করে বা সিডি নিয়ে আপনার কম্পিউটারে ইনস্টল করে নিন। যদি তাদের কারও কাছ থেকে সংগ্রহ করতে না পারেন তাহলে যে কোনো আরব দেশ থেকে আনাতে পারেন আপনার আত্মীয়-স্বজন বা বন্ধু-বান্ধবদের মাধ্যমে।
আর যদি আপনার সঙ্গে ইন্টারনেট সংযোগ থাকে তাহলে তো সোনায় সোহাগা। আপনি আল-মাকতাবাতুশ শামেলার সাইটে গিয়ে বা আরবিতে ‘আল-মাকতাবাতুশ শামেলা’ লিখে সার্চ দিলে উপস্থিত হয়ে যাবে আপনার কাঙ্ক্ষিত গ্রন্থশালা। সেখান থেকে আপনি যে কোনো গ্রন্থ ডাউনলোড করে নিতে পারেন বা পুরো লাইব্রেরিটি আপনি বন্দি করে নিতে পারেন আপনার পিসিতে। এ সাইটে আপনি ডাউনলোড করার ও তা ব্যবহারের নিয়ম-কানুনগুলো আরবিতে পেয়ে যাবেন। শামেলা কর্তৃপক্ষের নিজস্ব ওয়েব থেকে ডাউনলোডের লিঙ্ক :

http://shamela.ws/index.php/page/download-shamela

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s