Gallery

সহীহ হাদীসকে জাল হাদীস বানানোর ভয়ংকর ষড়যন্ত্র- 3

নামধারী আহলে হাদীস সর্দার মুজাফফর বিন মুহসিন বলেছেন, মাথা ঢেকে টয়লেটে যাওয়ার হাদীস নাকি জাল!
তিনি আয়েশা (রা) থেকে বর্ণিত হাদীস উল্লেখ করে সেটাকে জাল হাদীস বলে ফতোয়া দিয়ে দিলেন,
তিনি বলেছেন,
“পেশাব –পায়খানায় যাওয়ার সময় মাথায় টুপি দেয়া বা মাথা ঢেকে যাওয়ার প্রথা সমাজে লক্ষ্য করা যায়, শরীয়তে এর কোন ভিত্তি নেই। এ মর্মে যে হাদীস রয়েছে, তা জাল”।
জাল হাদীসের কবলে রাসুলুল্লাহ (সা) এর সালাত/৩৭
জবাবঃ
চলুন, প্রথমেই দেখে নেই, ইমাম নববী (রাহ) এ হাদীসটি সম্পর্কে কী বলেছেন,
তিনি বলেছেন,
وروى البيهقي بإسناده حديثا مرسلا ، { أن النبي صلى الله عليه وسلم كان إذا دخل الخلاء لبس حذاءه وغطى رأسه } ” وروى البيهقي أيضا عن [ ص: 110 ] عائشة ” { كان النبي صلى الله عليه وسلم إذا دخل الخلاء غطى رأسه وإذا أتى أهله غطى رأسه } ” لكنه ضعيف ، قال البيهقي : وروي في تغطية الرأس عند دخول الخلاء عن أبي بكر الصديق رضي الله عنه وهو صحيح عنه ، قلت : وقد اتفق العلماء على أن الحديث المرسل والضعيف والموقوف يتسامح به في فضائل الأعمال ويعمل بمقتضاه وهذا منها .
তিনি বলেছেন,
ইমাম বাইহাকী (রাহ) একটি মুরসাল হাদীস বর্ণনা করেছেন, রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম যখন টয়লেটে প্রবেশ করতেন, তখন তিনি জুতা পরিধান করতেন এবং মাথা ঢেকে দিতেন। এবং ইমাম বাইহাকী হযরত আয়েশা (রা) থেকে আরেকটি হাদীস বর্ণনা করেছেন, রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম যখন টয়লেটে যেতেন, মাথা ঢেকে যেতেন –।
ইমাম বাইহাকী বলেন, আবু বকর (রা) থেকে বর্ণিত টয়লেটে যাওয়ার কালে মাথা ঢেকে যাওয়ার হাদীসটি সহীহ।
এ পর্যন্ত আলোচনা করে ইমাম নববী (রাহ) বলেন,
আমার কথা হলো, সকল উলামায়ে কেরাম এ ব্যাপারে একমত যে মুরসাল হাদীস, যয়ীফ হাদীস এবং মওকুফ হাদীস ফাযায়েলে আ’মালের ক্ষেত্রে গ্রহনযোগ্য। আর এ বিষয়টি তারই অন্তর্ভুক্ত।
রেফারেন্সঃ
আল মাজমু’ লিন নববী
তাহারাত অধ্যায়।
এখানে যা প্রকাশ পেল-
১/ আয়েশা (রা) থেকে বর্ণিত হাদীসটি যয়ীফ বা দুর্বল। তিনি কিন্তু হাদীসটি জাল বলেন নি।
২/ মুরসাল হাদীস, দুর্বল হাদীস এবং মওকুফ হাদীস ফাযায়েলে আমলের ক্ষেত্রে গ্রহনযোগ্য।
৩/ আবু বকর (রা) থেকে বর্ণিত এ মর্মের হাদীসটি সহীহ।
তাহলে মুজাফফর বিন মুহসিন বললেন, হাদীসটি জাল!!!
কোথায় পেলেন? আলবানীর কিতাবে? তিনি বলেছেন হাদিসটি জাল? না তো! তিনি হাদীসটি উল্লেখ করে বলেছেন, হাদীসটি যয়ীফ। জাল বলেন নি।
দেখুন,
4192 – ( كان إذا دخل الخلاء غطى رأسه ، وإذا أتى أهله غطى رأسه ) .
ضعيف
সিলসিলাহ দায়ীফাহ-১/১৯৭
তিনি তো হাদীসটি দুর্বল বললেন, তাহলে মুজাফফর সাহেব জাল পেলেন কোথায়? প্রকাশ্য নির্লজ্জ মিথ্যাচার হয়ে গেলনা!
এবার অন্য কথা।
আয়েশা (রা) থেকে বর্ণিত হাদিসটি দুর্বল হলেও ভিন্ন সনদে আসার কারণে তা হাসান এর পর্যায়ে উন্নীত হয়েছে।
ভিন্ন সনদগুলো দেখে নেই।
১/ روى البيهقي في سننه (464) وأبو نعيم في الحلية (2/182) عَنْ عَائِشَةَ قَالَتْ : ” كَانَ النَّبِي صلى الله عليه وسلم إِذَا دَخَلَ الْخَلاَءَ غَطَّى رَأْسَهُ ، وَإِذَا أَتَى أَهْلَهُ غَطَّى رَأْسَهُ “.
২/ وروى البيهقي (465) عَنْ حَبِيبِ بْنِ صَالِحٍ قَالَ : ( كَانَ رَسُولُ اللَّهِ صلى الله عليه وسلم إِذَا دَخَلَ الْخَلاَءَ لَبِسَ حِذَاءَهُ وَغَطَّى رَأْسَهُ
সুতরাং টয়লেটে মাথা ঢেকে যাওয়ার হাদীস ভিন্ন সনদে আসায় সেটা হাসান এর পর্যায়ে উন্নীত হয়েছে। যা সহীহ এর অন্তর্ভুক্ত।
আরেকটি সহীহ হাদীস উল্লেখ করছি-
عن عُرْوَة ، عَنْ أَبِيهِ : ” أَنَّ أَبَا بَكْرٍ الصِّدِّيقَ ، قَالَ ، وَهُوَ يَخْطُبُ النَّاسَ : ” يَا مَعْشَرَ الْمُسْلِمِينَ ، اسْتَحْيُوا مِنَ اللهِ ، فَوَالَّذِي نَفْسِي بِيَدِهِ إنِّي لأظل حِين أَذْهَبُ إلَى الْغَائِطِ فِي الْفَضَاءِ ، مُغَطّيًا رَأْسِي اسْتِحْيَاءً مِنْ رَبِّي ”
উরওয়াহ (রা) তাঁর পিতা থেকে বর্ণনা করেন, হযরত আবু বকর (রা) মানুষদের উদ্দেশ্যে খুতবাহ দান কালে বলেন,হে মুসলমানগণ, আল্লাহর ব্যাপারে লজ্জাশীল হও। যার হাতে আমার প্রাণ, সে সত্ত্বার কসম, আমি যখন হাজত পূরণে টয়লেটে যাই, তখন আমার প্রতিপালকের ব্যাপারে লজ্জাশীল হয়ে অবশ্যই আমার মাথা ঢেকে যাই।
রেফারেন্সঃ
১/ কিতাবুয যুহদ লি ইবনিল মুবারক-১/১০৭
২/মুসান্নাফ ইবন আবী শাইবাহ- ১/১০৫
হাদীসটি সহীহ।
দেখুন, আল ইলাল-১/১৮৬
ইমাম বাইহাকী ও আবু বকর (রা) এর হাদীসটি সহীহ বলেছেন,
দেখুন, আস সুনান- ১/৯৬
তো, আবু বকর (রা) যেখানে মুসলমানদেরকে টয়লেটে যাবার সময় লজ্জাশীল হতে নির্দেশ প্রদান করলেন, সেখানে মুজাফফর সাহেব মুসলমানদেরকে নির্লজ্জ ও বেহায়া হবার আহবান করলেন!!
কেমন হলো ব্যাপারটি?
এ কোন খেলা চলছে আমাদের সমাজে? এ কেমন মিথ্যাচার? এ কেমন ধোঁকাবাজি?

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s